পত্রিকাগুচ্ছ

বাংলা একাডেমি থেকে ছয়টি পত্রিকা প্রকাশিত হয়। এগুলো হচ্ছে-

বাংলা একাডেমি পত্রিকা
গবেষণামূলক ত্রৈমাসিক। বাংলা ভাষা ও সাহিত্যের উপর বিশেষ গুরুত্বসহ অন্যান্য বিষয়েও বাংলায় রচিত গবেষণামূলক প্রবন্ধ এতে প্রকাশিত হয়।

উত্তরাধিকার
মাসিক পত্রিকা। এতে সৃজনশীল রচনা, যথা: গল্প, কবিতা, প্রবন্ধ, নাটক, গ্রন্থ-সমালোচনা ইত্যাদি মুদ্রিত হয়।

ধানশালিকের দেশ
ত্রৈমাসিক কিশোর পত্রিকা। কিশোরোপযোগী গল্প, কবিতা, ছড়া ইত্যাদি এই পত্রিকায় মুদ্রিত হয়।

বাংলা একাডেমি বিজ্ঞান পত্রিকা
ষাণ্মাসিক এই পত্রিকাটি বিজ্ঞান বিষয়ক রচনার সমন্বয়ে প্রকাশিত হয়। এটি একটি অনিয়মিত প্রকাশনা।

বাংলা একাডেমি জার্নাল
ইংরেজি ভাষায় প্রকাশিত ষাণ্মাসিক পত্রিকা। বাংলা সাহিত্যের নির্বাচিত রচনা ইংরেজির অনুবাদ এবং বাংলা সাহিত্য ও সংশ্লিষ্ট বিষয়ে ইংরেজি ভাষায় রচিত মৌলিক রচনা এতে প্রকাশিত হয়।এটি একটি অনিয়মিত প্রকাশনা।

বার্তা
একাডেমির কার্যক্রম ও যাবতীয় কর্মকাণ্ডের বিবরণ এতে উপস্থাপিত হয়ে থাকে। বর্তমানে এটি একটি অনিয়মিত প্রকাশনা।

উল্লিখিত পত্রিকাসমূহ তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে।

উল্লেখ্য, সৃজনশীল সাহিত্য সৃষ্টিতে সহায়তা, নতুন লেখক সৃষ্টি ও দেশি-বিদেশি সাহিত্যের আলোচনা-পর্যালোচনা এবং বিশ্লেষণ পাঠকের কাছে তুলে ধরার লক্ষ্যেই মাসিক উত্তরাধিকার ১৯৭৩ সালে প্রথম প্রকাশিত হয়। দশ বছর পত্রিকাটি মাসিক পত্রিকা হিসেবে চালু থাকলেও ১৯৮৩ সাল থেকে ত্রৈমাসিকে রূপান্তরিত হয় এবং পত্রিকাটি ধীরে ধীরে অনিয়মিত হয়ে পড়ে। বাংলা একাডেমির প্রথম অঙ্গিকারের কথা মনে রেখেই সম্প্রতি উত্তরাধিকার পত্রিকাকে আবার নবপর্যায়ে এবং নতুন আঙ্গিক ও বিন্যাসে মাসিক পত্রিকা হিসেবে প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয় এবং জুলাই ২০০৯ থেকে মাসিক হিসেবে এটি প্রতিমাসে নিয়মিত প্রকাশিত হচ্ছে। বাংলাদেশের সাহিত্যের স্বাস্থ্যকর বিকাশ এবং আমাদের চিন্তা-চেতনার বহুমাত্রিকতা ও সংস্কৃতির ঋদ্ধি, নান্দনিক বোধ ও বুদ্ধিবৃত্তিকতার তীক্ষ্ণতার প্রতিফলনে উত্তরাধিকার সদা সচেষ্ট থাকবে। সেইসঙ্গে এই পত্রিকা যুক্তিবিচার, তর্কদক্ষতা এবং তরুণদের উদ্ভাবনাময় দৃষ্টিভঙ্গি ও সৃজনশীলতাকে উৎসাহিত করবে। সম্প্রতি নব আঙ্গিকে প্রকাশিত উত্তরাধিকার বিপুল জনপ্রিয়তা লাভ করেছে।

এছাড়া বাংলা একাডেমির ত্রৈমাসিক মুখপত্র লেখা অগাষ্ট ২০০৯ থেকে বাংলা একাডেমি বার্তা নামে প্রকাশ করা হচ্ছে। নতুন আঙ্গিকে বাংলা একাডেমি বার্তা একাডেমির কার্যক্রমের সংবাদ এবং দেশ-বিদেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতির সংবাদসহ প্রকাশিত হচ্ছে। বর্তমানে এটি একটি অনিয়মিত প্রকাশনা।

বাংলা একাডেমি

বাংলা একাডেমি